4thPillar


অন্ধকারেই আয়নায় সবচেয়ে ভালো দেখা যায়

মৌনী মন্ডল | 24-01-2020June 9, 2023
অন্ধকারেই আয়নায় সবচেয়ে ভালো দেখা যায়

যুগপরিবর্তন ও সমাজপরিবর্তন স্বাভাবিকভাবেই শিল্পকে প্রভাবিত করে, বিবর্তিত করে। অন্যদিকে শিল্পেরও স্বাভাবিক প্রবণতা হল যুগ ও সমাজকে প্রভাবিত করা; উচ্চতর আদর্শের প্রেরণা জোগানো। এইমুহূর্তে সারা দেশ উত্তাল ধর্ম, সাম্প্রদায়িক রাজনীতি, ফ্যাসিবাদ, NRC, CAA, অর্থনীতির মতো বিষয়গুলি কেন্দ্র করে এবং এর মধ্যে বেশ কিছু বিষয় প্রাথমিক সমস্যা হিসেবে উঠে আসছে কমবেশি পৃথিবীর সমস্ত দেশেই। এই পরিস্থিতিই প্রতিফলিত হয়েছে বোস কৃষ্ণামচারির একক প্রদর্শনীতে। বোস নিজে একজন শিল্পী তো বটেই, এ ছাড়াও বহুবছর ধরে তিনি দেশের বিভিন্ন প্রান্তে ছবি, ভাস্কর্য, ইনস্টলেশন, আর্কিটেকচার প্রদর্শনীর আয়োজন করে আসছেন। ‘ইনস্টলেশন আর্ট’-কে কেন্দ্র করে ‘কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি’-তে তিন মাস ব্যাপী এই একক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বোস তাঁর এই প্রদর্শনীর নামকরণ করেছেন ‘The Mirror Sees Best In The Dark’। বাংলায় তর্জমা করে বলা যেতে পারে ‘অন্ধকারেই আয়নায় সবচেয়ে ভালো দেখা যায়’।     

‘বর্ণবাদ’, ‘অহংবোধ’, ‘ধর্ম’, ‘পুঁজিবাদ’, ‘জাতিয়তাবাদ’, ‘আঞ্চলিকতাবাদ’, ‘প্রযুক্তি’, ‘জাতিভেদ’ ‘ঈশ্বর’। এই ১০টি শব্দ খোদাই করা রয়েছে একটি বড়সড় গ্রানাইটের চাঁইয়ের উপর।

 

 

একই মাপের আর একটি  গ্রানাইটের চাঁইয়ে খোদিত রয়েছে  ‘- ২০১৯ +’ এবং একটি চাকা। প্রদর্শনীর প্রবেশপথে এই দুই গ্রানাইটের ইনস্টলেশনেই ফুটে ওঠে শিল্পীর  ভাবনা।

 প্রদর্শনীশালার ভিতরে ঢুকলেই চোখে পড়বে রঙিন কাচের ভিতর আয়নার অভিনব ব্যবহার, ফ্রেমে মেটালের সূক্ষ্ম কারুকাজ।

 

একটি ঘরের পাঁচটি দেওয়াল জুড়ে স্লোগানের মতো ফ্রেম করেছেন ১১টি শব্দ। ব্যবহার করেছেন থ্রিডি এফেক্টস। সেখানেও রয়েছে ‘বর্ণবাদ’, ‘অহংবোধ’, ‘ধর্ম’, ‘পুঁজিবাদ’, ‘জাতিয়তাবাদ’, ‘আঞ্চলিকতাবাদ’, ‘প্রযুক্তি’, ‘জাতিভেদ’, ‘ঈশ্বর’ শব্দগুলি।

 

বিশ্বেজুড়ে এই শব্দগুলিকে যেভাবে বাস্তবায়িত করা হয়ে আসছে, সেভাবেই বোস প্রতিটি শব্দকে আলাদা আলাদা আকার-আয়তন-স্থান দিয়েছেন। এছাড়াও রয়েছে ব্রেইল পোর্ট্রেট ও গ্রাফিতি।

বোস তাঁর ইনস্টলেশনের কেন্দ্রবিন্দু হিসেবে বেছে নিয়েছেন ‘মিরর’ অর্থাৎ দর্পণ। আলোয় প্রতিবিম্ব দেখার বদলে তিনি বলছেন, অন্ধকারেই আয়নায় সবচেয়ে ভালো দেখা যায়। তাঁর এই দর্শনকে প্রতিস্থাপিত করেই প্রদর্শনীতে তিনি আর্টের বিভিন্ন প্রকার এবং উপাদান নিয়ে এক্সপেরিমেন্ট করেছেন। এই এক্সপেরিমেন্টের মাধ্যমে তিনি ইতিহাস, সমসাময়িক রাজনীতি এবং সংস্কৃতির উপর আলো ফেলতে চেয়েছেন। বোঝাতে চেয়েছেন অন্ধকার থেকে সময়, সমাজ এবং মনন বিবর্তিত হয়ে শেষত অন্ধকারেই দিকেই ধাবিত হচ্ছে। পুনরাবর্তন। আলোয় যা দেখা যাচ্ছে, সেই অবয়বে নতুনত্ব নেই। তাই অন্ধকারে দাঁড়িয়েই আবিষ্কার করতে হবে নবজাগরণের প্রতিবিম্ব।  


New
মাদক ব্যবসা ও বিভাজনের রাজনীতির আবর্তে আজকের মণিপুর
ভ্রাতৃঘাতী লড়াইয়ে রাষ্ট্রীয় মদত? বিস্ফোরক রিপোর্ট অসম রাইফেলসের
বিরোধী জোট আছে, রাজনীতি কই?


Other Writings by -মৌনী মন্ডল | 24-01-2020

// Event for pushed the video