×
  • নজরে
  • ছবি
  • ভিডিও
  • আমরা

  • উত্তর আমেরিকার পশ্চিমাংশে ভয়ঙ্কর ভূমিকম্পের পূর্বাভাস

    শুভস্মিতা কাঞ্জী | 08-07-2021

    প্রকৃতির প্রলয় নাচনে ধ্বস্ত গোটা শহর।

    উত্তর আমেরিকা মহাদেশের প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী পশ্চিম অংশে অদূর ভবিষ্যতে আচমকাই ভয়াবহ ভূমিকম্প হতে পারে। সম্প্রতি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি গবেষণায় উঠে এসেছে এই তথ্য। এমনিতেই প্রশান্ত মহাসাগরকে বেষ্টন করে আমেরিকা মহাদেশের পশ্চিম অংশ এবং এশিয়ার পূর্ব অংশে রয়েছে প্যাসিফিক রিং অফ ফায়ার। অত্যন্ত ভূকম্পন প্রবণ এই এলাকায় ভূমিকম্প সুনামি কোনও অজানা অচেনা বিষয় নয়। কিন্ত তার মধ্যেও নতুন প্রযুক্তি ব্যবহার করে করা এই গবেষণার ফলাফল যথেষ্ট উদ্বেগজনক।

     

     

    কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক মার্কাস জি ল্যাংসেথ নামক এক জাহাজে করে বিভিন্ন উন্নত মানের টেকনোলজি ব্যবহার করে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছিলেনসেখানেই ধরা পড়েছে যে ক্যাস্কেডিয়া সাবডাকশন জ়োনে আবারও একটি বড় ফাটল তৈরি হয়েছে, যার জেরে রিখটার স্কেলে 9.4 থেকে 9.6 মাত্রার ভূমিকম্প হতে পারে। এবং এই ভূমিকম্প ঘটলে গ্রিনল্যান্ড, কানাডা সহ আমেরিকার উত্তর-পশ্চিম দিকে থাকা অসংখ্য দ্বীপপুঞ্জ ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। অনুমান করা হচ্ছে সমুদ্রে প্রায় 30 মিটার অবধি ঢেউ উঠতে পারে, উপকূলের বিস্তীর্ণ অঞ্চল ডুবে যেতে পারে সুনামিরও আশঙ্কা থাকছে

     

     

     

    কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এয়ারগানের সাহায্যে বিষ্ফোরণ ঘটান, যাতে শব্দতরঙ্গ পৃথিবীর ক্রাস্ট (শক্ত উপরিভাগ) অবধি পৌঁছয়। সেই তরঙ্গকে ধরার জন্য 1500 কিলোমিটার অঞ্চল জুড়ে হাইড্রোফোন এবং রিসিভার লাগানো হয়। সেখানেই ক্যাস্কেডিয়া সাবডাকশন জোনে যে ফাটল ধরা পড়েছে সেটা উঠে আসে

     

     

    কিন্তু কী এই ক্যাস্কেডিয়া সাবডাকশন জ়োন? প্রশান্ত মহাসাগরের নিচে থাকা জুয়ান দে ফুকা (Juan De Fuka) প্লেটটি উত্তর আমেরিকার নিচে প্রবেশ করে সোজা ম্যান্টেলে চলে যাচ্ছে। ফলে প্যাসিফিক প্লেট এবং জুয়ান দে ফুকা প্লেটের মধ্যে দূরত্ব তৈরি হয় এবং লাভা বা ম্যাগমা বেরোতে থাকে। এবং সেটা যখন বেশি মাত্রায় সরে যায় বা চাপ সৃষ্টি করে কোনও কারণে, তখনই ফাটল ধরে। এবং পরবর্তীকালে সেই ফাটল থেকেই ভয়াবহ ভূমিকম্প এবং সুনামির আশঙ্কা থাকে। 

     

    আরও পড়ুন: ভিতরটা ঠাণ্ডা হতে হতে প্রাণহীন হয়ে যাবে পৃথিবী!

     

    প্যাসিফিক রিং অফ ফায়ারের অঞ্চলে ভূমিকম্প নিত্য নৈমিত্তিক ব্যাপারগবেষকদের ভাবাচ্ছে সম্ভাব্য ভূমিকম্পের তীব্রতা। এর আগে 1700 সালে 9 রিখটার স্কেলে এখানে বিধ্বংসী ভূমিকম্প হয়। এবং জাপানের দিকে একটি ভয়ঙ্কর সুনামি ধেয়ে যায়।


    শুভস্মিতা কাঞ্জী - এর অন্যান্য লেখা


    অভিনেতা সব্যসাচী চৌধুরীর উদ্যোগে এই অস্থির সময়ে নিরন্ন মানুষের পেটে ভাত মিলছে।

    গত বছরের শ্রমজীবী ক্যান্টিন থেকে এবারের রেড ভলেন্টিয়ার্স, মানুষের পাশে বামপন্থী তরুণ দল।

    প্রতিশোধে আমেরিকার স্যালটন নদী থেকে এখন ছড়াচ্ছে বিষবাষ্প, নেই কোনও প্রাণীর চিহ্ন।

    অঙ্ক আর ফিজিক্স ছাড়াও ইঞ্জিনিয়ারিং পড়ার প্রস্তাব প্রত্যাহার AICTE-র।

    এ দেওয়ালে বুদ্ধ, ও দেওয়ালে মমতা, ব্যঙ্গচিত্র থেকে ছড়া, হারিয়ে যাচ্ছে ভোটের আগের দেওয়াল লিখন।

    পাবলিকলি ভুল বলে ইমেজের দফারফা করলে পাবলিকলিই কড়কে দিতে হবে, সোজা হিসেব!

    উত্তর আমেরিকার পশ্চিমাংশে ভয়ঙ্কর ভূমিকম্পের পূর্বাভাস-4thpillars

    Subscribe to our notification

    Click to Send Notification button to get the latest news, updates (No email required).

    Not Interested