×
  • নজরে
  • ছবি
  • ভিডিও
  • আমরা

  • ভ্যাকসিন বিভ্রাট

    4thPillar WeThePeople | 29-05-2021

    আলোচনায় সুদীপ্ত সেনগুপ্তের সঙ্গে সুকান্ত চৌধুরী এবং অভিজিৎ চৌধুরী

    কোভিড টিকাকরণ নিয়ে বিভ্রান্তি চরমে। প্রতিদিন নতুন নতুন সরকারি নির্দেশিকা, অথচ টিকাই নেই বাজারে। রাজ্যগুলিকে টিকা জোগাড় করতে বলে দায় ঝেড়ে ফেলতে চায় কেন্দ্রীয় সরকার। মানুষ যাবে কোথায়? এই নিয়েই www.4thpillars.com গত 25 মে (মঙ্গলবার) একটি আলোচনার আয়োজন করেছিল। সুদীপ্ত সেনগুপ্তর সঙ্গে এই আলোচনায় শিক্ষাবিদ সুকান্ত চৌধুরী এবং চিকিৎসক অভিজিৎ চৌধুরী উপস্থিত ছিলেন।

     

     

     

     

    ১) কেন্দ্রীয় সরকারকে সর্বাগ্রে কোভিড মোকাবিলায় মনোনিবেশ করতে হবে। বহুমূল্যের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বন্ধ রেখে, ওই অর্থ কোভিড মোকাবিলায় কাজে লাগানো জরুরি। পিএম কেয়ার্স ফান্ড নিয়েও স্বচ্ছতার প্রয়োজন। 

     

    ২) এই দেশের রাজনীতিকরা যুক্তির তুলনায় বিশ্বাসের ওপর ভর করে সিদ্ধান্ত নেন। কোভিড মোকাবিলায় আগাগোড়া তাঁরা বিজ্ঞানের ওপর ভরসা না রেখে অন্ধ কিছু বিশ্বাসকে আঁকড়ে ধরেছেন। তার ফল কী হয়েছে, আমরা তা দেখতেই পাচ্ছি।

     

    ৩) এই দেশের প্রশাসনিক কর্তাব্যক্তিরা মার্চ মাসেই জানিয়ে দিলেন, ভারত কোভিড-জয় করে ফেলেছে। গবেষক-বিজ্ঞানীরা যখন বললেন এরপর সংক্রমণের দ্বিতীয় ঢেউ আসতে চলেছে, তখন সরকার তাতে কর্ণপাতই করেনি। বিহার ভোটে নির্বাচনী প্রতিশ্রুতি দিতে গিয়ে বলা হল, সে রাজ্যের সব মানুষ বিনামূল্য টিকা পাবেন। অথচ দেশের সব মানুষকে টিকা দেওয়ার মতো পরিকাঠামো আছে কিনা দেখা হল না।

     

    ৪) কেন্দ্রীয় সরকার বিপাকে পড়ে সব দায় রাজ্যগুলির ঘাড়ে ঠেলতে চাইছে। যখন সব রাজ্যগুলিকে সঙ্গে নিয়ে কেন্দ্রের টিকা উৎপাদন, বন্টন করার কথা ছিল, তখন তারা দায় এড়িয়ে রাজ্যগুলিকে টিকার ব্যবস্থা করে নিতে বলছে। রাজ্যগুলোও কার্যত দিশাহীন। বিশ্বের আর কোনও দেশে টিকা নিয়ে এমন বিশৃঙ্খল পরিস্থিতি নেই।

     

    ৫) যে গতিতে টিকাদান চলছে, তাতে সকল দেশবাসীর টিকা পেতে বহু সময় লাগবে। টিকার যথেষ্ট উৎপাদন হচ্ছে না। ৪৫ ঊর্ধ্ব অনেকেই টিকার দ্বিতীয় ডোজ পাবেন কিনা সন্দেহ। অথচ, মোট জনসংখ্যার একটা বড় অংশ টিকা না পেলে কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যাবে না। 

     

    ৬) আগস্ট মাসে আরও কিছু টিকা প্রস্তুতকারী সংস্থার টিকা এ দেশে আসার কথা। তার আগে খুব ভাল কিছু হওয়ার সম্ভাবনা নেই। যে দেশ একসময় বাকি বিশ্বকে টিকা জুগিয়েছে, সেখানে টিকার এই আকাল, কেন্দ্রীয় সরকারের নীরবতা নজিরবিহীন। 


    4thPillar WeThePeople - এর অন্যান্য লেখা


    বিয়ে প্রেমের গালগল্প ছাড়া বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে নির্বাচিত জনপ্রতিনিধি নুসরত জাহানের অবদান কী?

    বিয়ে নিয়ে অনেকেরই অনেক ভুল ধারণা থাকে, সেগুলোই এই শর্ট ফিল্মটি চোখে আঙুল দিয়ে যেন দেখিয়ে দিল।

    সংসদীয় গণতন্ত্রের কফিনে সর্বত্র সবাই পেরেক পুঁতছেন।

    শুধু দানিশ সিদ্দিকি নন, তালিবানি আফগানিস্থানে কোন পরিস্থিতিতে কাজ করেন সাংবাদিকরা?

    ইন্দিরা গান্ধীর আমলে 1975 সালের জরুরি অবস্থার সঙ্গে কতটা তুলনীয় এখনকার পরিস্থিতি?

    ভ্যাকসিন বিভ্রাট-4thpillars

    Subscribe to our notification

    Click to Send Notification button to get the latest news, updates (No email required).

    Not Interested