×
  • নজরে
  • ছবি
  • ভিডিও
  • আমরা

  • বৃদ্ধ বয়সের নিঃসঙ্গতার ব্যবসা

    সুস্মিতা ঘোষ | 24-08-2022

    বৃদ্ধ বয়সের নিঃসঙ্গতার ব্যবসা

    একটা খবর খুব ভাইরাল হয়েছে দেখলাম। বৃদ্ধ বয়সের নিঃসঙ্গতা কাটানোর সমস্যার সমাধান এনেছে গুড ফেলোস নামে একটি স্টার্ট আপ, যেটি আবার রতন টাটার আশীর্বাদধন্য। বলা হচ্ছে নিঃসঙ্গ বৃদ্ধ বৃদ্ধাদের নাতি নাতনিদের সঙ্গসুখ দেওয়াই নাকি এই স্টার্ট আপের মিশন। ভাইরাল পোস্ট গুলিতে অবশ্যই সঙ্গে সংযোজন, রতন টাটার মত মানবদরদী আর কেউ নেই, তিনি ঈশ্বরতুল্য ইত্যাদি ইত্যাদি। 

    বুড়ো হচ্ছি, নিঃসঙ্গতা ও একটু একটু করে গ্রাস করা শুরু করেছে, তাই খবরটা দেখে নড়ে চড়ে বসলাম। কিন্তু কতগুলো প্রশ্ন মাথায় এল। 

    বৃদ্ধদের নিঃসঙ্গতা নিয়ে এই কি প্রথম উদ্যোগ? 

    অন্ততঃ সাত আট বছর আগে সবচেয়ে বেশি প্রচলিত বাংলা কাগজে একটা প্রতিবেদন পড়েছিলাম- একটি তরুণ আসে বৃদ্ধ দম্পতির কাছে, সপ্তাহে এক বা একাধিক বার, হাসি ঠাট্টা গল্প গুজব করে, পুরোনো আমলের গল্প শোনে, টিপ্পনি দেয়, হাঁটা দূরত্বে বেড়াতেও নিয়ে যায়, পছন্দের খাবার বা অন্য জিনিসপত্র কিনে এনে বলে, এই যে দেখুন দাদু আপনার সাধের জিনিস... তার পর রাত হলে যাওয়ার সময়ে বলে অমুক দিন আবার আসব। বৃদ্ধ বৃদ্ধা হাসি মুখে বিদায় দেন এবং পথ চেয়ে থাকেন পরের দিনটির জন্য। কবে সেই তরুণটি আসবে। অর্থমূল্যের বিনিময়ে। সেই অর্থমূল্য বৃদ্ধ বৃদ্ধা হয় নিজের পেনশন ইত্যাদির রোজগার থেকেই দেন, কিংবা তাঁদের প্রবাসী অতি সচ্ছল সন্তান দিয়ে থাকে। যাদের কাছে অর্থ ইত্যাদি যা যা থাকার সবই আছে, খালি সময় নেই। অর্থাৎ এটি একটি পরিষেবা, যেটি বেশ কিছুদিন হল চালু হয়েছে, তবে খুব বেশি চালু ছিল না। 

    বিদেশে বোধহয় এরকম পরিষেবা অনেকদিনই চালু। এই প্রসঙ্গে আল পেচিনো অভিনীত অস্কার জয়ী সুবিখ্যাত Scent of a Woman ছবিটির কথা মনে পড়ে। 

    তাহলে কি এই স্টার্ট আপটি এই পরিষেবাটি পপুলার করার লক্ষ্য নিয়েই নেমেছে? ভাল কথা। 

    শুনলাম এরা বৃদ্ধ বৃদ্ধাদের মানসিকতা, জীবনযাত্রা এবং পছন্দের সঙ্গে মানানসই ভাড়াটে নাতি নাতনি এনে দেবে এবং একবার পছন্দ হয়ে গেলে সেই পরিষেবা কর্মীকে বদলানো হবে না। বিয়ের ঘটকালি বা ডেটিং অ্যাপ কিংবা ওলা উবর ইত্যাদির সঙ্গে মিল পাচ্ছি। তাহলে কি এটা aggregator service-ই ? তাও চলবে। আমরা তো এসব পরিষেবাতে অভ্যস্ত। কিন্তু এসব পরিষেবার ক্ষেত্রে যা যা প্রশ্ন আসে, সেই প্রশ্ন গুলিও তো সঙ্গে আসছে। 

    App বানানো সোজা, কিন্তু পরিষেবা দেবার উপযুক্ত লোক আছে তো?

    এই ধরনের সমস্ত পরিষেবাই আজকাল  নিয়ন্ত্রণ করছে কৃত্রিম মেধা বা আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স। অর্থাৎ পরিষেবা পেলাম না বলে চিৎকার করলে শোনার লোক নেই। Chatbot তার মত সিদ্ধান্ত নেবে তোমার কোনও সমস্যা নেই। তাহলে নিঃসঙ্গতার ব্যাপারটা?  ওলা উবর যেমন গভীর রাতে, দারুণ দুর্যোগে মেলে না, ভাড়াটে নাতিও মিলবে কি? ঘটকালি সাইট থেকে সবার জীবনসঙ্গী জোটে কি? তা ছাড়া সঙ্গী জোটানোর ছলে, বা পরিষেবা দেবার ছলে যৌন হেনস্থা, চুরি, ডাকাতি, এমন কি খুন যেমন ঘটে থাকে, এ ক্ষেত্রেও সেরকম না ঘটার গ্যারান্টি কি কেউ দিতে পারে? 

    আর একটা প্রশ্ন থেকে যাচ্ছে মানবিকতার। এই যে এত বড় বড় সব কথা বলা হচ্ছে, বৃদ্ধদের নিঃসঙ্গতা নিয়ে, অনেক বৃদ্ধই আছেন, যারা নিঃসঙ্গ এবং সঙ্গতিহীনও। তাদের কথা ভাবা হচ্ছে কি? তারা সঙ্গতিহীন, তাই স্মার্ট ফোনও কিনতে পারে না, দয়া করে কেউ যদি একটা কিনে বা জোগাড় করে দিল, তারপরে তার app ইত্যাদি চালাতেও পারে না। আর তারপর পরিষেবার অর্থমূল্য? সবুজ জামা পরা যে স্মার্ট তরুণ তরুণীদের ছবি দেওয়া হয়েছে, তারা বিনা পয়সায় সঙ্গ দেবে বলা হয়েছে কি? 

    অনেকেই অমনি সাফাই গাইতে শুরু করবেন, আহা, স্টার্ট আপ তো বিজনেস। ওদেরকেও তো রেভিনিউ তুলতে হবে। তার মানে এটাও একটা ব্যবসা! টার্গেট কাস্টমার সেক্টর উচ্চ মধ্যবিত্ত। এবং রতন টাটা এখানে টাকা বিনিয়োগ করেছেন, দান করেননি। খবরের কাগজ এবং অন্যান্য মিডিয়া হামেশাই এই শিল্পপতির বিনিয়োগকে দান বলে প্রচার করে থাকে।

    এ ব্যবসা হয়তো ভালই চলবে। এমনও হয়তো ঘটবে, ঝকঝকে কিছু তরুণ, যারা নিজের বাড়িতে দাদু দিদার সঙ্গে সময় নষ্ট না করে ঝকঝকে হয়েছে, তারা অন্য কারুর দাদুর সঙ্গে নাতি নাতি খেলা করার পেশা নিল!

    #Goodfellows #RatanTata #ElderlyCare


    সুস্মিতা ঘোষ - এর অন্যান্য লেখা


    আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের আত্মচরিত: একটি বিস্মৃত বই যা আজও প্রাসঙ্গিক

    আত্মনির্ভর ভারত রাজনৈতিক স্লোগান মাত্র, বাস্তব চিত্র বলে দেশের প্রয়োজন মেটানোর জন্য বিদেশ থেকে আমদান

    আযুর্বেদকে সমান মর্যাদা দিলেও বৈজ্ঞানিক মাপকাঠিতে আজকের বাস্তবের আয়ুর্বেদ কখনই অ্যালোপ্যাথির তুলনীয়

    দেশের সর্বত্র আইসক্রিম পাওয়া গেলে ভ্যাকসিন বণ্টনও অবশ্যই সম্ভব

    তিনটির মধ্যে একটি ভ্যাকসিন নিয়ে বহু প্রশ্ন

    মলদ্বারের ক্যান্সার নিরাময়ের সফল ওষুধ নিয়ে মাতামাতি কিন্তু সব ধরনের ক্যান্সারে প্রযোজ্য নয়

    বৃদ্ধ বয়সের নিঃসঙ্গতার ব্যবসা-4thpillars

    Subscribe to our notification

    Click to Send Notification button to get the latest news, updates (No email required).

    Not Interested