×
  • নজরে
  • ছবি
  • ভিডিও
  • আমরা

  • দানিশ সিদ্দিকির মৃত্যু

    4thPillar WeThePeople | 19-07-2021

    সুদীপ্ত সেনগুপ্তর সঙ্গে আলোচনায় চিত্রসাংবাদিক দিলীপ ব্যানার্জি, অজয় রায়, অশোক মজুমদার, জয়ন্ত সাউ এবং দেশকল্যাণ চৌধুরী।

    ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যু কীভাবে হল? তালিবানি আফগানিস্থানে কোন পরিস্থিতিতে কাজ করেন সাংবাদিকরা? এই বিষয়ে গত 18 জুলাই (রবিবার) 4thpillarwetheprople.com একটি আলোচনার আয়োজন করেছিল। সেই পরিস্থিতিতে কাজ করার অভিজ্ঞতা নিয়ে সুদীপ্ত সেনগুপ্তর সঙ্গে আলোচনায় চিত্রসাংবাদিক দিলীপ ব্যানার্জি, অজয় রায়, অশোক মজুমদার, জয়ন্ত সাউ এবং দেশকল্যাণ চৌধুরী উপস্থিত ছিলেন।

     

     

    1) আমাদের দেশ সমাজ কোথায় গেছে যে আজ একজন মৃত মানুষকে তাঁর কাজের জন্য ন্যক্কারজনক ভাবে সমালোচনা করা হচ্ছে।


    2) ছবির অনেক ক্ষমতা, মানুষের ভাবনাকে আমূল বদলে দেওয়ার ক্ষমতা রাখে একটা ছবি। ভিয়েতনাম যুদ্ধের একটা ছবি আমেরিকার অনেকের মনোভাব বদলে দিয়েছিল, তা সবারই জানা।


    3) চিত্র সাংবাদিকদের কাজই তো হচ্ছে সঠিক ছবি তুলে ধরা। আর সেই কাজের যারা সমালোচনা করে তারা নির্বোধ ছাড়া কিছুই নয়।


    4) আফগানিস্তানে মৃত্যু সবসময় যেন ওৎ পেতে থাকে, অসাবধান হলে বা কথা না শুনলেই মৃত্যু। তবে আফগানিস্তান মানে আবার শুধুই গোলা গুলি নয়, সেখানে রবি ঠাকুরের গান ইত্যাদি নিয়েও আলোচনা হয়।


    5) জয়ন্ত সাউ: বিপদগ্রস্ত অঞ্চল কভার করতে গেলে একটা প্রাথমিক প্রশিক্ষণের প্রয়োজন। আমি রয়টার্সের হয়ে যখন তালিবান উপদ্রুত আফগানিস্তানে যাই, তখন এই প্রশিক্ষণ আমায় দেওয়া হয়েছিল।


    6) দেশকল্যাণ চৌধুরী: সাংবাদিক, চিত্রসাংবাদিকদের উপদ্রুত অঞ্চলে গিয়ে খবর করতে হয়। কিন্তু কিছু সুরক্ষাবিধি তাদেরও মেনে চলতে হয়। আমার মনে আছে এক স্থানীয় আফগান আমাকে জড়িয়ে ধরে বলেছিলেন, ‘আমি আশা করব তুমি তোমার এই গোটা শরীর নিয়ে বাড়ি ফিরতে পারবে’। অর্থাৎ, অনেক সাংবাদিককেই তখন এখান থেকে ছিন্নভিন্ন শরীরে ফিরতে হত।


    7) অজয় রায়: কোনও সন্ত্রাসবাদ অধ্যুষিত জায়গায় কাজ করার অভিজ্ঞতা আমার নেই। তবে আন্দামানের ভয়ঙ্কর সুনামির সময় আমি কার নিকোবরে ছিলাম৷ মুহুর্মুহু কম্পনের মধ্যে সারারাত বিমানবন্দরে কেটেছে।


    8) অশোক মজুমদার: চিত্রসাংবাদিকরা যখন অকুস্থলে থাকেন, তখন তাঁদের মধ্যে ভয় কাজ করে না। তাঁরা নিবিষ্টভাবে লেন্সের মধ্যে দৃষ্টি নিবন্ধ রাখেন। ভয় পেলে তো আর এই পেশায় আসাই যাবে না।


    9) দিলীপ ব্যানার্জি: আমি আফগানিস্তানে গিয়ে দেখেছি, সেখানে ছোট বড় বিস্ফোরণ, কিছু মানুষকে হত্যা নিত্যনৈমিত্তিক একটা ঘটনা৷ যেখানে কাজ করছি, তার কয়েক কিলোমিটারের মধ্যে হয়তো বড় বিস্ফোরণ হয়ে গেল একটা। দানিশ সিদ্দিকি আফগান সেনার সঙ্গে ‘এমবেডেড’ ছিল। তাও কীভাবে তাঁর মৃত্যু হল স্পষ্ট নয়।


    4thPillar WeThePeople - এর অন্যান্য লেখা


    সর্বনিম্ন নম্বর পেয়ে যে মাধ্যমিক এবং একাদশ শ্রেণিতে পাস করলে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী ফেল করবেই।

    আবার পশ্চিমবঙ্গ ভাগ করে ছোট রাজ্যের দাবি উঠছে। বাংলার মানুষ কী চায়?

    বছর বছর ঘূর্ণিঝড় জলপ্লাবন ভাঙে সুন্দরবনের বাঁধ, জলে যায় শত শত কোটি টাকা।

    মোদী-শাহ জমানার প্রবঞ্চনা মিথ্যাচার আজ দেশের মানুষের কাছে দিনের আলোর মতো স্পষ্ট।

    উত্তরপ্রদেশ সরকারের নতুন জনসংখ্যা নীতিতে নারীর ক্ষমতায়ন কি উপেক্ষিত?

    উলঙ্গ রাজাকে সাহস করে কে বলবে যে তার পরনে কাপড় নেই।

    দানিশ সিদ্দিকির মৃত্যু-4thpillars

    Subscribe to our notification

    Click to Send Notification button to get the latest news, updates (No email required).

    Not Interested